শেয়ার বাজারে শেয়ার কেনার নিয়ম(Rules to Buy Share in Share Market Bengali)

শেয়ার বাজারে শেয়ার কেনার নিয়ম(Rules to Buy Share in Share Market Bengali):

শেয়ারবাজারে শেয়ার কেনার আগে ট্রেডারদের কিছু বিষয় সম্পর্কে স্পষ্ট ধারণা থাকা উচিত। তা না হলে শেয়ারবাজারে বিশাল ক্ষতির সম্মুখীন হতে পারে। যেহেতু শেয়ারবাজার একটি বিশাল মার্কেট যেখানে প্রতি সেকেন্ডে কোটি কোটি টাকার লেনদেন হয় এবং কিছু কিছু ট্রেডার ক্ষতির সম্মুখীন হয় আর কিছু কিছু ট্রেডার ভালো লাভ করে। ম সুতরাং শেয়ার মার্কেটে ট্রেড করার আগে শেয়ার কেনার নিয়মগুলি জানা খুবই গুরুত্বপূর্ণ।

শেয়ার বাজারে শেয়ার কেনার নিয়ম(Rules to Buy Share in Share Market Bengali)

আসুন দেখি তাহলে জেনে নেওয়া যাক শেয়ার কেনার নিয়ম কি:

আন রেজিস্টার্ড ব্রোকারের সাথে কখনই লেনদেন করবেন না:

শেয়ার কেনার আগে ভালো করে দেখে নিতে হবে যে আপনার স্টক ব্রোকার সেবি এবং ডিপোজিটরিতে রেজিস্টার্ড কিনা। কারণ এমন অনেক ঘটনা আছে যেখানে স্টক ব্রোকাররা তাদের ক্লায়েন্টের সঙ্গে প্রতারণা করেছে।  অতএব, একাউন্ট খোলার আগে অবশ্যই স্টক ব্রোকারের ব্যাকগ্রাউন্ড বা প্রতিষ্ঠিত সম্পর্কে ভালোভাবে জেনে নিন।

গুজবের ভিত্তিতে কখনও শেয়ার কিনবেন না:

শেয়ার কেনার আগে ভালোভাবে রিসার্চ করুন। বাজারের কিছু কোম্পানি ইচ্ছাকৃতভাবে তাদের নিজেদের সুবিধার জন্য গুজব ছড়িয়ে দেয় যাতে বিনিয়োগকারীরা তাদের শেয়ারে অর্থ বিনিয়োগ করে। এই ধরনের গুজব এড়িয়ে চলুন এবং আপনার রিসার্চএবং কৌশল অনুসরণ করুন। একটি শেয়ার কেনার আগে, সেই শেয়ারের টেকনিক্যাল এবং ফান্ডামেন্টাল এনালাইসিস করুন।

সঠিক স্টক নির্বাচন করুন:

শেয়ার কেনার সময়, মনে রাখবেন স্টকটি কতটা লিকুইড(Liquid)।  কারণ স্টক যত বেশি লিকুইড(Liquid), তত বেশি রিটার্ন পাওয়ার সম্ভাবনা রয়েছে।

স্টপ লস মনে রাখবেন:

স্টপ লসএমন একটি কৌশল যা আপনার ক্ষতি কমাতে পারে। আপনি একটি নির্দিষ্ট মূল্যে  স্টপ লস রাখতে পারেন যেখান থেকে আপনি সর্বনিম্ন ক্ষতি করতে পারেন।

আপনার পজিশন হেজ(Position Hedge)  করুন:

যে কোনো অর্থনৈতিক ও রাজনৈতিক ঘটনা বাজারে প্রভাব ফেলতে পারে। অতএব, আপনার পজিশন হেজ(Position Hedge) করা গুরুত্বপূর্ণ।

এছাড়া দেখে নাও:

বিটকয়েন কি(What is Bitcoin) ? বিটকয়েন কেনাবেচা(Buy-Sell) করার উপায়?

Leave a Reply